মঙ্গলবার , ২৩ মে ২০২৩ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আওয়ামীলীগ
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বি এন পি
  10. বিনোদন
  11. বিশেষ সংবাদ
  12. রাজধানী
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

যুদ্ধাপরাধীর দায়ে অভিযুক্ত মামলার পলাতক আসামী আবুল কাসেম গ্রেফতার

প্রতিবেদক
bangladesh ekattor
মে ২৩, ২০২৩ ১০:২৬ পূর্বাহ্ণ

বাংলাদেশ একাত্তর: রাজু আহমেদ:

ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ এলাকা হতে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন মামলায় পলাতক যুদ্ধাপরাধী’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪

গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় যে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলা নম্বর ০২/২০২১ এর কয়েকজন পলাতক যুদ্ধাপরাধী ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানা এলাকায় অবস্থান করছে। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি গোয়েন্দা দল আসামীদের কার্যক্রম ও গতিবিধি পর্যালোচনা করে তথ্য সংগ্রহপূর্বক ২২ মে ২০২৩ তারিখ ভোরে সাড়াশি অভিযান পরিচালনা করে উক্ত বিচারাধীন মামলার পলাতক নিম্নোক্ত ১ জন মানবতাবিরোধী অপরাধী শেখ আবুল হাসেম (৯০) কে গ্রেফতার করা হয়।

ঘটনার সূত্রমতে এবং গ্রেফতারকৃত যুদ্ধাপরাধীকে জিজ্ঞাসাবাদে জানা যায় যে, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালীন গ্রেফতারকৃত যুদ্ধাপরাধী শেখ আবুল হাসেম ও তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানার ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, লুটপাট এবং তাদের মা-বোনসহ একাধিক নারীকে ধর্ষণ করে।

উক্ত ঘটনার পরিপ্রেক্ষিতে গত ২০২১ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল,ঢাকা আদালতে একটি মামলা রুজু হয়। মামলা নং -০২/২০২১; ধারা- আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন‌্যাল আইন – ১৯৭৩ এর ৩।

গ্রেফতারকৃত আসামী ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে। ভবিষ্যতে এরূপ মানবতাবিরোধী অপরাধীদের বিরুদ্ধে র‌্যাব-৪ এর সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ - সর্বশেষ সংবাদ