জাতীয়, রাজধানী, সর্বশেষ সংবাদ

দেশব্যাপী ৭১`র চেতনার বৃক্ষ রোপণ ও বিতরণ

%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%aa%e0%a7%80-%e0%a7%ad%e0%a7%a7%e0%a6%b0-%e0%a6%9a%e0%a7%87%e0%a6%a4%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ac%e0%a7%83%e0%a6%95

ডেস্ক রিপোর্টঃ মুজিব বর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৭১’র চেতনা কর্তৃক গৃহীত দেশব্যাপী বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৫জুন) সকাল ১১টায় রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বৃক্ষরোপনের মাধ্যমে দেশব্যাপী এই কর্মসূচীর উদ্বোধন করেন বঙ্গবন্ধু জাদুঘরের কিউরেটর এবং সাবেক শিক্ষা সচিব জনাব মো. নজরুল ইসলাম খান।

এসময়ে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর জনাব আসিফ আহমেদ, দৈনিক জাগরণ পত্রিকার সম্পাদক, গনজাগরণ মঞ্চের সংগঠক জনাব এফ এম শাহিন। কেন্দ্রীয় কর্মসূচির সাথে একাত্ম হয়ে বাংলাদেশের অন্যান্য শাখাসমূহও যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে একই সময়ে একযোগে বৃক্ষরোপন কার্যক্রম শুরু করেছে।

 

৭১’র চেতনার কার্যক্রমের প্রশংসা করে জনাব মো : নজরুল ইসলাম খান বলেন, আমি বিশ্বাস করি ৭১’র চেতনার এই উদ্যোগের মাধ্যমে বৃক্ষ রোপণ অভিযান পুরো দেশব্যাপী ছড়িয়ে যাবে।

জনাব খান দেশীয় গাছের প্রতি গুরুত্বারোপ করে আরো বলেন, আমাদের দেশীয় প্রজাতির বিলুপ্ত প্রায় গাছ বেশী বেশী রোপণ করে দেশীয় প্রজাতিকে টিকিয়ে রাখতে হবে। সেক্ষেত্রে আমাদের দেশীয় ফলজ গাছ হবে প্রথম চয়েস। ফলজ গাছ বায়ুমণ্ডলে অক্সিজেন সরবরাহের পাশাপাশি আমাদের পুষ্টি চাহিদা পূরণ করবে।

দেশব্যাপী ৭১’র চেতনা’র বৃক্ষ রোপণের প্রশংসা করে কাউন্সিলর জনাব আসিফ আহমেদ বলেন,ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নির্মল, সবুজ ও নিরাপদ বাসযোগ্য পৃথিবী উপহার দিতে বৃক্ষ রোপণের কোন বিকল্প।

৭১’র চেতনার পক্ষে সংগঠনটির সাধারণ সম্পাদক শবনম জেবীন বলেন,আমরা বিভিন্ন কলকারখানা গড়ে আধুনিক হচ্ছি,জীবনযাত্রার মান সহজ হচ্ছে ঠিকই প্রকৃতপক্ষে বেঁচে থাকার সবচেয়ে মূল্যবান অক্সিজেন ফ্যাক্টরি তৈরী হচ্ছে না। সে কারণেই সবাইকে বৃক্ষ রোপণে উদ্ভূদ্ধ করতে আমাদের এই আয়োজন।

এছাড়াও উপস্থিত ছিলেন, ৭১’র চেতনার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শবনম জেবীন, ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান সিকদার সাহেদুজ্জামান সবুজ, সহ সভাপতি মাইনুল হাসান মৃধা, জিয়াউর রহমান, তানভীর আহমেদ সিদ্দিকী, সহ-সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম,সাংস্কৃতিক সম্পাদক পার্থ প্রতীম বিশ্বাস, প্রচার সম্পাদক সাকিব, পাঠচক্র বিষয়ক সম্পাদক জাফর ইকবাল সহ সংগঠনের কেন্দ্রীয় নের্তৃবৃন্দ।

উল্লেখ্য, “৭১’র চেতনা” একটি মুক্তচিন্তার সামাজিক সংগঠন। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উচ্চ মূল্যবোধসম্পন্ন মানুষ গড়ে তোলা এবং জাতীয় শক্তি হিসেবে তাদের সংঘবদ্ধ করার মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নে ভুমিকা রাখার লক্ষ্যে সংগঠনটি দীর্ঘ ৯ বছর ধরে দেশব্যাপী বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় চলমান মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ন জয়ন্তী উপলক্ষে ৭১’র চেতনা দেশ্যব্যাপী প্রতীকী বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচি গ্রহণ করেছে। পরিবেশ বাঁচাতে বৃক্ষ রোপনে সবাইকে আগ্রহী করে তোলার লক্ষ্যে ৭১’র চেতনার ৫৬ টি জেলা এবং ১০ টি বিশ্ববিদ্যালয় ইউনিটের স্বেচ্ছাসেবীগণ এই কর্মসূচির আওতায় দেশব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান,উদ্যান, সড়ক ও অন্যান্য উপযোগী স্থানসমূহে বৃক্ষ রোপণ করে।

Print Friendly, PDF & Email
Comments
Share

bangladesh ekattor

বাংলাদেশ একাত্তর.কম

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

3 × two =

বাংলাদেশ একাত্তর