আন্তর্জাতিক

সৌদিতে ঈদুল আজহা ১১ আগস্ট

%e0%a6%b8%e0%a7%8c%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%88%e0%a6%a6%e0%a7%81%e0%a6%b2-%e0%a6%86%e0%a6%9c%e0%a6%b9%e0%a6%be-%e0%a7%a7%e0%a7%a7-%e0%a6%86%e0%a6%97%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f

অনলাইন ডেস্কঃ
সৌদি আরবের আকাশে বৃহস্পতিবার (১ আগস্ট) সন্ধ্যায় হিজরি জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সেজন্য আগামী ১০ আগস্ট (শনিবার)পবিত্র হজ অনুষ্ঠিত হবে। তার পরদিন ১১ আগস্ট (রবিবার) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হবে পবিত্র ঈদুল আযহা।

বৃহস্পতিবার সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি তুমাইর এলাকায় জিলহজ মাসের চাদঁ দেখা গেছে বলে জানিয়েছে। শুক্রবার থেকে জিলহজ মাস শুরু হবে।

ফরমানের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, হজের অংশ হিসেবে হাজিরা ৮ আগস্ট সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। ৯ আগস্ট সারাদিন মিনায় অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশে যাত্রা করবেন হাজিরা। ১০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হবে।
হজের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব এবং এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দেবেন হাজিরা।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার জনসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ২০ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলিমের হজে অংশ নেওয়ার কথা রয়েছে।

তাই আগামীকাল শুক্রবার থেকে জিলহজ মাস শুরু হবে।

Print Friendly, PDF & Email
Comments
Share
bangladesh ekattor

bangladesh ekattor

বাংলাদেশ একাত্তর.কম

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

sixteen − 5 =

বাংলাদেশ একাত্তর