জাতীয়

রুপনগরে অবৈধ বিদ্যুৎ সংযোগের ছড়াছড়িঃ উর্ধ্বতন কর্মকর্তারা এসি রুমে ঘুমায়

%e0%a6%b0%e0%a7%81%e0%a6%aa%e0%a6%a8%e0%a6%97%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%85%e0%a6%ac%e0%a7%88%e0%a6%a7-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a7%81%e0%a7%8e-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%af

বাংলাদেশ একাত্তর.কম / সাদ্দাম হোসেন মুন্না (পর্ব-১)

রাজধানীর রুপনগরে বেড়েই চলেছে ব্যাটারিচালিত রিকশা। হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে এসব ব্যাটারিচালিত রিকশা অলিগলিসহ মূল সড়কে দাপিয়ে বেড়াচ্ছে। এ সকল অটোরিকশায় ব্যবহার হচ্ছে অবৈধভাবে বিদ্যুৎ।ডেসকোর উর্ধ্বতন কর্মকর্তারা এসি রুমে ঘুমায়।

রুপনগরে যেসব রিকশা চলাচল করে তার ৯৯ ভাগই ব্যাটারিচালিত। মূল সড়ক ছাড়া সাধারণ রিকশা চোখে পড়ে না। রিকশার ব্যাটারি চার্জ দেয়ার জন্য সড়কে যত্রতত্র গড়ে উঠেছে গ্যারেজ। এসব গ্যারেজে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ টেনে ব্যাটারি চার্জ দেয়া হয়। ডেসকোর কিছু অসাধু কর্মকর্তা, পুলিশ, স্থানীয় নেতা ও কথিত সাংবাদিককে ম্যানেজ করে গ্যারেজ মালিকরা অবৈধভাবে ব্যাটারি চার্জ দিয়ে হাতিয়ে নিচ্ছেন কোটি টাকা। আর সরকার হারাচ্ছে বিরাট অঙ্কের রাজস্ব।অটোরিকশা ও বস্তিতে অবৈধ বিদ্যুৎ যারা কোটি টাকা আয় করছে তারা বেশির ভাগ আওয়ামীলীগ, যুবলীগ, জাসদ ও কৃষকলীগের রাজনীতির সাথে জড়িত বলে অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিন, মিরপুর ৬ পোড়া বস্তি, ট-ব্লক রহিম বস্তি, শিয়ালবাড়ী সাত্তার মাতবর বস্তি, রুপনগর রজনী গন্ধা পিছনে বস্তি, আবাসিক রোড-২৫,২৬,২৭,২৮,২৯,৩০,৩৯।টিনসেড রোড-৬,৫, রুপনগর ইস্টার্ন হাউজিং, দুয়ারীপাড়া লতিফ মোল্লা প্রজেক্ট, এলাকা ঘুরে দেখা যায়, এলাকার সড়ক, বস্তি ও সরকারি খাস জায়গা দখল করে গড়ে উঠেছে প্রায়ই ২’শতাধিক গ্যারেজ। প্রতিটি গ্যারেজে গড়ে ২০০-৩০০ রিকশা রয়েছে।

রুপনগর এলাকার খালপাড় সংলগ্ন সরকারি খাস জায়গা দখল করে ২০-২৫টি গ্যারেজ রয়েছে। এসব গ্যারেজ চারপাশে টিন দিয়ে ঘেরা পাশেই থাকে টোং দোকান। অবশ্য বাইরে থেকে দেখে বুঝার উপায় নেই এখানে গ্যারেজ রয়েছে। ঝুঁকিতে গ্যারেজ ও বিভিন্ন ফুটপাতের দোকানের টিনের চালের উপর দিয়ে বিদ্যুৎতের খুটি থেকে লাইন টানা হয়েছে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

রুপনগর থানা কৃষকলীগের সভাপতি হাজ্বী হারুন বলেন, আমার অফিস রোডে বিদ্যুৎতের খুটি থেকে সরাসরি তার টেনে ব্যাটারি চালিত অটোরিকশায় কারা চার্জ দেয় আমি জানিনা তবে ডেসকোর লোকজন, পুলিশের লোকজন তো মাঝে মাঝে আসে তারা কি করে বুঝিনা।

স্থানীয় বাসিন্দা এনামুল শেখ বলেন, রুপনগরে খালপাড়ে সিটি কর্পোরেশন রাস্তা তৈরি করে দিয়েছে জনগণের হাটা চলার জন্য স্থানীয় রাজনৈতিক নেতাদের মদদে সড়কের উপর গ্যারেজ ও অটোরিকশার চার্জ দেয়। 

বীর মুক্তিযোদ্ধা আহসানউল্লাহ বলেন, বিকাল হলেই খালপাড়ে অটোরিকশায় বসে মাদক সেবন করে জুয়া খেলে, টাকার ভাগাভাগি নিয়ে মাঝে মধ্যে গোলমাল লাগে। নিজেরা নিজেদের অকথ্য ভাষায় গালিগালাজ করে, সেখান দিয়ে পরিবার নিয়ে হাঁটাচলা অসম্ভব হয়ে পড়েছে।

রাতদিন ফুটপাত, সড়ক, ও গ্যারেজের ভিতর অটোরিকশার ব্যাটারি চার্জ দেয়া হয়। অভিযোগ রয়েছে, পুলিশ সদস্য, কথিত সাংবাদিক ও ডেসকোর কর্মকর্তা প্রতি মাসের ১০ তারিখে এখান থেকে টাকা পান। কেউ কেউ সাপ্তাহিক টাকা নেন।

নাম প্রকাশ না করার শর্তে এক গ্যারেজ মালিক বলেন, একটি রিকশায় ৪টি ব্যাটারি থাকে। বৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে এসব ব্যাটারি চার্জ দিলে মাসে অনেক টাকা বিল আসবে। তিনি আরো বলেন, গ্যারেজে রিকশা রাখা বাবদ প্রত্যেক মাসে ১৫০০ টাকা ভাড়া নেয়া হয়। এর বেশি হলে তো আর কেউ গ্যারেজে রিকশা রাখবে না। তাই বাধ্য হয়েই অবৈধ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ দিতে হয়।

রূপনগর থানা কৃষকলীগের দলীয় কার্যালয়ে ঘেসে আবাসিক ৩৯ নম্বর রোডের মাথায় খোলামেলাভাবেই ঘণ্টা হিসেবে ব্যাটারি চার্জ দেয়া হয়। ডেসকোর এক লাইনম্যান ও স্থানীয় নেতাদের আশীর্বাদক্রমে পলাশ সোহাগ রহিম ও রাসিদা যোগসাজশে এখানে অবৈধভাবে ব্যাটারি চার্জ দেয়া হয়।

স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, প্রতিনিয়ত অটোরিকশা বাড়ছে। সেই সঙ্গে গ্যারেজও বাড়ছে। অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে গ্যারেজ মালিকরা লাভবান হলেও সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব।তাই ব্যাটারিচালিত রিকশা ও অবৈধ গ্যারেজের ব্যাপারে এখনই কঠোর সিদ্ধান্ত নেয়া দরকার। আরও দেখা যায়, দুর্বার গতিতে ছুটে চলা এসব রিকশার নিয়ন্ত্রণ নেই। শিশু-কিশোর থেকে বৃদ্ধরাও এ অটোরিকশা চালান। এতে ক্ষনে ক্ষনে ঘটছে দুর্ঘটনা। গত বছরে রুপনগর সেকশন-৬, ট-ব্লকে এলাকায় বিদ্যুৎতের তারে জড়িয়ে মৃত্যু হয় এক ব্যক্তির।

ডেসকোর রুপনগর জোনের নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার মোঃ মন্জুরুল হাসান বলেন, অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য প্রায়ই বিশেষ অভিযান চালানো হয়। এজন্য জেল-জরিমানা ও মামলা পর্যন্ত হয়। রুপনগর ৩৯ নম্বরে ও অভিযান চালাবো। তিনি আরো বলেন, গ্যারেজে অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ দেয়ার ব্যাপারে খোঁজ খবর নিয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

রুপনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, এগুলো তো আমাদের দায়ীত্ব না ডেসকোর কর্মকর্তারা ব্যবস্থা নিবে আমাদের জানালে আমরা তখন সহযোগীতা করবো।

Print Friendly, PDF & Email
Comments
Share
bangladesh ekattor

bangladesh ekattor

বাংলাদেশ একাত্তর.কম

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

fifteen − eleven =