বুধবার , ১৭ জানুয়ারি ২০১৮ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আওয়ামীলীগ
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বি এন পি
  10. বিনোদন
  11. বিশেষ সংবাদ
  12. রাজধানী
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

ভারতে নিলামে যাচ্ছে এক লাখ কোটি রুপির শত্রু সম্পত্তি অনলাইন ডেস্ক

প্রতিবেদক
bangladesh ekattor
জানুয়ারি ১৭, ২০১৮ ৬:২৬ পূর্বাহ্ণ

ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে থাকা প্রায় এক লাখ কোটি রুপির ‘শত্রু সম্পত্তি’ এবার নিলামে বিক্রি করার উদ্যোগ নিয়েছে সে দেশের কেন্দ্রীয় সরকার। সে দেশের সংবাদমাধ্যম সূত্রে সোমবার বলা হয়, গোটা দেশে রয়েছে ৯ হাজার ৪০০টি শত্রু সম্পত্তি। ইতোমধ্যে এই শত্রু সম্পত্তির জরিপ শুরু হয়েছে। জরিপ শেষ হলে তা উঠানো হবে নিলামে।

এ নিলাম তালিকায় মোহাম্মদ আলী জিন্নার বাড়িও রয়েছে। ভারত থেকে যারা সম্পত্তি ফেলে চীন ও পাকিস্তানে চলে গেছেন, মূলত তাদের সম্পত্তিকে শত্রু সম্পত্তি হিসেবে চিহ্নিত করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ৪৯ বছর ধরে চলে আসা ‘এনিমি প্রপার্টি অ্যাক্ট’ (শত্রু সম্পত্তি আইন) সংশোধন করে এবার এই শত্রু সম্পত্তি নিলামে বিক্রি করার উদ্যোগ নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সংশোধিত আইনবলে ১৯৪৭ সালে দেশ বিভাগের পর বা তারপর যারা চীন বা পাকিস্তান চলে গিয়ে সেখানের নাগরিক হয়েছেন, তাদের সম্পত্তিকে আনা হয়েছে শত্রু সম্পত্তির তালিকায়। যদিও আইনে বলা হয়েছে, চলে যাওয়া মালিকদের উত্তরাধিকারীদের এই সম্পত্তিতে কোনো অধিকার থাকবে না। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ইতোমধ্যে এই তালিকার ৬ হাজার ২৮৯টি সম্পত্তির জরিপ শেষ হয়েছে। বাকি ২ হাজার ৯৯১টি সম্পত্তির জরিপের কাজও শিগগিরই শেষ হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্দেশে বলেছে, এসব সম্পত্তি খালি না থাকলে অবিলম্বে তা খালি করতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রীর কর্মকর্তা এ কথাও বলেছেন, এই সম্পত্তির মূল্য এখন আনুমানিক এক লাখ কোটি রুপির বেশি হবে। তিনি আরো বলেন, পাকিস্তানেও এ ধরনের সম্পত্তি বিক্রি করে দেওয়া হয়েছে।

এদিকে বিভিন্ন রাজ্যে থাকা এসব সম্পত্তি চিহ্নিত করে তার দাম নির্ধারণের জন্য রাজ্য সরকারগুলো নোডাল অফিসার নিয়োগ করেছে।

জানা গেছে, পাকিস্তানে চলে যাওয়া বাসিন্দাদের এ দেশে রয়েছে ৯ হাজার ২৮০টি সম্পত্তি। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে উত্তর প্রদেশে। সংখ্যা ৪ হাজার ৯৯১। আর পশ্চিমবঙ্গে রয়েছে ২ হাজার ৭৩৫টি। এর মধ্যে রাজধানী দিল্লিতে রয়েছে ৪৮৭টি। আর ১২৬টি সম্পত্তি রয়েছে চীনাদের। যারা এখন সে দেশে বসবাস করছেন। চীনের নাগরিকদের ৫৭টি সম্পত্তি রয়েছে মেঘালয় রাজ্যে। পশ্চিমবঙ্গে চীনের নাগরিকদের রয়েছে ২৯টি এবং আসামে ৭টি।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর ১৯৬৮ সালে শত্রু সম্পত্তি আইন করা হয়। ২০১৭ সালে এই আইনের সংশোধন করা হয়। সেই সংশোধিত আইনবলে এবার ভারত সরকার শত্রু সম্পত্তি নিলামে বিক্রি করার উদ্যোগ নিয়েছে।

পিডিএসও/তাজ

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত
ডোপ টেস্ট মাদকের নমুনা থাকায় ছয় পুলিশ চাকরিচ্যুত

ডোপ টেস্ট মাদকের নমুনা থাকায় ছয় পুলিশ চাকরিচ্যুত

কেশবপুরে সাংবাদিকের ক্যামেরা ছিনতাই: মাটি খেকো রশিদ বাহিনী পলাতক

বকেয়া বেতন কমানোর দাবিতে মনিপুর স্কুলের অভিভাবকদের সড়ক অবরোধ

আগামীকাল প্রেসক্লাবে ১১ নেতার সংবাদ সম্মেলন

কম্পিউটারের ওপর প্রস্তাবিত বাজেটে আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি

জয়যাত্রা আইপি টিভি চেয়ারম্যানের বিরুদ্ধে পল্লবী থানায় জিডি!  

দৈনিক আজকের আলোকিত সকাল পত্রিকায় নিয়োগ পেলেন আজিজুল ইসলাম

সিরাজগঞ্জে মাদক কারবারিসহ ট্রাক আটক

মিথ্যা মামলায় আটক স্বামীর মুক্তির দাবীতে স্ত্রীর সংবাদ সম্মেলন

রূপনগরে চোরাকারবারি ৪ সদস্য গ্রেফতার, ৫ টি সিএনজি গাড়ী উদ্ধার