শুক্রবার , ৫ নভেম্বর ২০২১ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আওয়ামীলীগ
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বি এন পি
  10. বিনোদন
  11. বিশেষ সংবাদ
  12. রাজধানী
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

তেলের দাম বাড়ার সাথেই বাড়লো গাড়ী ভাড়া, অবশেষে আজ থেকে সারাদেশে ধর্মঘট

প্রতিবেদক
bangladesh ekattor
নভেম্বর ৫, ২০২১ ৮:৩৭ অপরাহ্ণ

তেলের দাম বাড়ার সাথেই বাড়লো গাড়ী ভাড়া অবশেষে আজ থেকে সারাদেশে ধর্মঘট।

বাংলাদেশ একাত্তর.কম/নিজেস্ব প্রতিবেদক:

ডিজেলের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়েছে সরকার। বুধবার (৩ নভেম্বর) জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের পক্ষ থেকে জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণের পর বৃহস্পতিবার (৪ নভেম্বর) কোনও ঘোষণা ও সরকারি নির্দেশনা ছাড়াই ঢাকাসহ সারা দেশে যাত্রীবাহী বাসে ভাড়া এক লাফে জনপ্রতি ১০ টাকার ভাড়া ১৮ টাকা হয়েছে। যাত্রীদের কাছ থেকে বেশি টাকা আদা করছে পরিবহনগুলো।

এ নিয়ে প্রায়ই রুটটিতে চলাচল করা একাধিক পরিবহনের কাউন্টার ও গাড়ীর স্টাফদের সঙ্গে যাত্রীদের বাগবিতণ্ডা, ঝগড়া ও হাতাহাতির ঘটনাও ঘটেছে। হঠাৎ ভাড়া বাড়ানো নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা। তবে বাস মালিকরা বলছেন, ডিজেলের দাম বাড়িয়ে দেওয়ায় বাধ্য হয়েই বাস ভাড়া বাড়ানো হয়েছে।

ঢাকা-নারায়ণগঞ্জ, মিরপুর- মাওয়া, গাবতলি- আরিচা, ঢাকা- নেত্রকোনাসহ বিভিন্ন রুটে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।

বুধবার রাত থেকে সরকার ডিজেলের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে। কিন্তু বাস মালিকরা কোনও আলাপ-আলোচনা ছাড়াই নিজেদের ইচ্ছেমতো যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করছে।

মিরপুর-১২ ট্রাফিক মোড়ে দুজন যাত্রী কথা বলছিলো, হঠাৎ ধর্মঘটে মিরপুর থেকে মাসুম ও রাজু বরিশাল যাবে কিভাবে? অফিসিয়াল কাজের জন্য তাদের আগামীকাল শনিবার সকাল ১০ টার মধ্য বরিশাল পৌছানোর কথা রয়েছে। দেশে এমন হাজার হাজার মানুষ জরুরি কাজে যাতায়াতে তাদের ব্যাঘাত ঘটছে। সকারের উচিত পরিবহন নেতাদের সাথে বসে ঝামেলা চুটিয়ে ফেলা। না হলে সাধারণ মানুষের অনেক ক্ষতি হবে।

কাউন্টারের সামনে যাত্রী হুমায়ুন কবির ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘দেশে কি আরম্ভ হলো? কোন কিছুর নিয়ন্ত্রণ নেই। এক লাফে ভাড়া ডাবল করা হলো, কে নিয়ন্ত্রণ করবে এসব?’ প্রশাসনকে এখনই ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি। আরেক যাত্রী সোলায়মান বলেন, ‘ডিজেলের দাম বাড়ছে তাই বলে ২০ টাকার বাড়া তো ৩০ টাকা হবেনা?

জানা গেছে, লিটারে ১৫ টাকা বাড়িয়ে ডিজেল ও কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করেছে সরকার। লিটারপ্রতি নতুন দাম পড়বে ৮০ টাকা। বুধবার রাত ১২টা থেকে এটি কার্যকর হয়েছে। এদিকে কোনো সরকারি সিন্ধান্ত ছাড়াই ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিকরা। শুক্রবার সকাল থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য বাস ও ট্রাক চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন পরিবহণ সংশ্লিষ্টরা। ঢাকাসহ বিভিন্ন জেলার যাত্রী পরিবহণ সংগঠনগুলোর নেতারা তাদের এ অনানুষ্ঠানিক এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

 

সর্বশেষ - সর্বশেষ সংবাদ