আন্তর্জাতিক, ইসলাম, তথ্য-প্রযুক্তি, ফিচার, ভিডিও, লাইফ স্টাইল

জেরুজালেম বিষয়ে ওআইসির শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইস্তাম্বুুলে রাষ্ট্রপতি

%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b0%e0%a7%81%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b2%e0%a7%87%e0%a6%ae-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b7%e0%a7%9f%e0%a7%87-%e0%a6%93%e0%a6%86%e0%a6%87%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%b6

জেরুজালেম বিষয়ে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দিতে তুরস্কের রাজধানী ইস্তাম্বুুলে পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ১৩ ডিসেম্বর বুধবার ইস্তাম্বুল কংগ্রেস অ্যান্ড এক্সিবিশন সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের বহনকারী তুর্কি এয়ারলাইন্সের ফ্লাইটটি গত ১২ ডিসেম্বর সোমবার রাত ১০টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে এবং ৩টা ৪৫ মিনিটে (স্থানীয় সময়) ইস্তাম্বুল আতাতুর্ক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকি, ইস্তাম্বুল কনস্যুলেট জেনারেল মো. মনিরুল ইসলাম এবং ইস্তাম্বুলের ডেপুিট গভর্নর আহমেদ হামদি ইউএসটিএ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

ওআইসির বর্তমান সভাপতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান আবদুল হামিদকে ষষ্ঠ বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানান। রাষ্ট্রপতি তুরস্ক সফরকালে কনরাড ইস্তাম্বুল বসফোরাসের বাসভবনে অবস্থান করবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে একতরফাভাবে ‘ইসরাইলের কথিত রাজধানী’ হিসেবে স্বীকৃতি দিয়ে বিশ্বের মুসলমানদের অনুভূতিতে আঘাত করায় মুসলিম বিশ্বের পরবর্তী পদক্ষেপের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য ওআইসির এই বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বুধবার বেলা ১১টায় (স্থানীয় সময়) ওআইসির এ বিশেষ সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি। সেখানে তিনি জেরুজালেম বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন এবং এতে সহিংসতা চরম আকার ধারণ করবে বলে আশংকা প্রকাশ করেছেন।

এদিকে ওআইসি একটি বিবৃতিতে বলেছে, ইসরায়েলের রাজধানী হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র আল কুদস (জেরুজালেম) যে স্বীকৃতির দিয়েছে তার প্রতিক্রিয়ায় আলোচনা করার জন্য একটি বিশেষ শীর্ষ সম্মেলনের আহ্বান করেছে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রী সভা। তারা এই বিশেষ শীর্ষ সম্মেলনে আল-কুদস এবং তার ঐতিহাসিক, আইনগত ও রাজনৈতিক অবস্থা ও ঘটনাবলি নিয়ে একটি সমন্বিত আলোচনা করবেন।

এ ছাড়া আমেরিকার মতো জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

উল্লেখ্য, জেরুজালেম ১৯৬৭ সাল থেকে ইসরাইলি বাহিনী দখল করে রেখেছে। যুক্তরাষ্ট্র জেরুজালেমকে (আল-কুদস আশ-শরীফ) ‘ইসরাইলের কথিত রাজধানী’ হিসেবে স্বীকৃতি দেয় এবং তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস সেখানে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করে।

Print Friendly, PDF & Email
Comments
Share

bangladesh ekattor

বাংলাদেশ একাত্তর.কম

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

one × four =

বাংলাদেশ একাত্তর