শনিবার , ২৯ ডিসেম্বর ২০১৮ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আওয়ামীলীগ
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বি এন পি
  10. বিনোদন
  11. বিশেষ সংবাদ
  12. রাজধানী
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

আকাশ পথে হেলিকপ্টার চলাচলেও নিষেধাজ্ঞা দিল (ইসি)

প্রতিবেদক
bangladesh ekattor
ডিসেম্বর ২৯, ২০১৮ ২:৫৬ পূর্বাহ্ণ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সড়ক পথে সব ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পর এবার আকাশ পথে হেলিকপ্টার চলাচলেও নিষেধাজ্ঞা জারি দিল নির্বাচন কমিশন (ইসি)।

বাংলাদেশ একাত্তর.কম ( শুক্রবার)

শুক্রবার রাত ১২টা থেকে রোববার (৩০ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানা গেছে। তবে জরুরি রোগীর যাতায়াত বা হাসপাতালে পাঠানো, স্বাস্থ্য ও চিকিৎসা সেবা এবং ওষুধ ও জরুরি পণ্য পরিবহন এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্দেশনাটি ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে দেয়া হয়েছে।

নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্দেশনার অনুলিপি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, বাংলা ইন্টারন্যাশনাল এয়ারলাইনস লিমিটেড, সিকদার এভিয়েশন হ্যাঙ্গার হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, স্কয়ার এয়ার লিমিটেড, সাউথ এশিয়ান এয়ারলাইনস লিমিটেডের চেয়ারম্যানসহ সব বেসরকারি হেলিকপ্টার সার্ভিস কোম্পানিগুলোকে দেয়া হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটের আগের দিন মধ্যরাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত সারা দেশে প্রায় সব ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন।

এছাড়া ২৮ ডিসেম্বর মধ্যরাত থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্তও মোটরসাইকেল চলাচলে ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নির্বাচন কমিশন থেকে প্রকাশিত নির্বাচনী তথ্যকণিকা-২৪-এ এসব নির্দেশনা জারি করা হয়েছে। নির্বাচনী তথ্যকণিকার তথ্য অনুসারে, ২৯ ডিসেম্বর রাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত ১০ ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যানবাহনগুলোর মধ্যে রয়েছে বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো ও স্থানীয় পর্যায়ে বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন। এছাড়া ২৮ ডিসেম্বর রাত ১২টা থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান ও স্পিডবোট ইত্যাদি চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

তবে ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, পরিচয়পত্র থাকলে দেশি ও বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা শিথিল করা হবে। পরিচয়পত্র থাকলে সংসদ নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি ও বিদেশি সাংবাদিকের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কার্যকর হবে না। এছাড়া নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনে বৈধ পরিদর্শক এবং জরুরি কাজ, যেমন: অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ, সংবাদপত্র বহনকারী, বিমানবন্দরে যাত্রী পরিবহন ইত্যাদি কাজে ব্যবহারের জন্য যান চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত

যুক্তরাষ্ট্র’ বঙ্গবন্ধুর খুনিকে বাংলাদেশে ফেরত পাঠাবে’

অনলাইনে ‘মিলন টেলিকম’ প্রতারণা; ক্রেতা হয়রানির শীর্ষে

পুলিশ ৩২ দিন কি করছে নির্যাতনের ভিডিও ভাইরাল না হলে তো আসামিরা ধরা পড়তো না: হাইকোর্ট

বাসের চালক,কন্ডাক্টার, হেলপার সবাই ডাকাত:আটক-৯

আরব দেশীয় সংস্করণ মুক্তি পাবে বাংলাদেশে ‘অ্যানিম্যাল’

আরব দেশীয় সংস্করণ মুক্তি পাবে বাংলাদেশে ‘অ্যানিম্যাল’

পিস্তল মাকসুদ ও জমি ফারুকের গ্রেফতারের দাবীতে  মানববন্ধন এলাকাবাসীর

আশুলিয়ায় ৪ ডাকাত সদস্য র‌্যাবের হাতে আটক

মিরপুর জাতীয় গৃহায়ণ অফিসে ঘুস ছাড়া ফাইল চলেনা! মুক্তিযোদ্ধা হতাশ!

মিরপুর জাতীয় গৃহায়ণ অফিসে ঘুস ছাড়া ফাইল চলেনা! মুক্তিযোদ্ধা হতাশ!

কুষ্টিয়ায় ছিন্নমূল জনগোষ্ঠির মাঝে শীতবস্ত্র বিতরণ

পল্লবীতে সৎ মায়ের হাতে মেয়ে খুন’ বাবা’মা আটক