শুক্রবার , ১৬ জুলাই ২০২১ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আওয়ামীলীগ
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বি এন পি
  10. বিনোদন
  11. বিশেষ সংবাদ
  12. রাজধানী
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

আন্দারশুরা পদ্মবিলে প্রকৃতির সঙ্গে পদ্মফুলের মিতালী

প্রতিবেদক
bangladesh ekattor
জুলাই ১৬, ২০২১ ৮:১১ অপরাহ্ণ

তানোর(রাজশাহী)প্রতিনিধিঃ

রাজশাহীর তানোর ও নওগাঁর মান্দা উপজেলার সীমান্ত সংলগ্ন ভারশো ইউনিয়নে অবস্থিত আন্দারশুরা পদ্মবিলে প্রকৃতির সঙ্গে পদ্মফুলের মিতালী দর্শনার্থীদের হাতছানি দিচ্ছে। সেখানে গেলে দেখা মিলবে চোঁখ জোড়ানো বাহারি রঙের পদ্ম ফুল সমারোহ।

 

স্থানীয়রা জানায়, ১৯৯৫ সালের পর থেকে বর্ষাকালে এই বিলে পদ্মফুল ফুটতে শুরু করে। বিস্তীর্ণ এলাকা জুড়ে, লাল, গোলাপী ও সাদা রঙের জলজ ফুলের রানী পদ্মফুল প্রকৃতি প্রেমিদের স্বাগত জানায়। পদ্মফুলের সৌন্দর্যের এই বাহার দেখতে ভিড় জমায় দর্শনার্থীরা। শুধু সৌন্দর্যই নয় বর্যা মৌসুমে বিল পাড়ের কয়েকটি গ্রামের স্বল্প আয়ের পরিবার জীবিকা নির্বাহ করে এই ফুল বিক্রি করে। সনাতন ধর্মাবলম্বীদের পূজায় পদ্ম ফুলের চাহিদা থাকায় ভোর থেকে দুপুর পযর্ন্ত বিল হতে ফুল সংগ্রহ করে রাজশাহী ও নওগাঁ শহর বাজারে বিক্রি করা হয়ে থাকে। বিল এলাকায় এর মূল্য কম থাকলেও শহরে এক একটি ফুল ৫ থেকে ১০ টাকায় বিক্রি করা হচ্ছে। এতে দৈনিক একজন মানুষ ৫ থেকে ৬’শ টাকা উপার্জন করছেন ফুল বিক্রি করে। তবে লকডাউনের কারনে বর্তমানে ফুল বিক্রি আগের তুলনায় কম। স্থানীয় বাসিন্দা সামিউল ইসলাম বলেন, প্রতিদিন অনেক মানুষ দল বেঁধে পদ্মফুল দেখার জন্য পদ্ম বিলে আসছেন। তারা নৌকা ভাড়া করে বিলের সৌন্দর্য উপভোগ করছেন।

স্থানীয়রাও ভ্রমণ পিপাসুদের সহযোগিতা করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে। হিন্দু ধর্মালম্বীরা বিভিন্ন পূজা-পার্বণে পদ্মফুলের ব্যবহার করেন। তাই এলাকার শ্রমজীবী মানুষ ফুল ও ফল বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন। মান্দার আন্দারশুরা পদ্মবিলে ঘুরতে আসা স্কুল ছাত্রী আনিকা মন্ডল বলেন, দীর্ঘদিন থেকে স্কুল থাকায় কোথাও ঘুরতে যেতে পারি না। তাই অনেক দিন পর স্কুল ছুটির জন্য বিলে পদ্ম দেখতে এসেছি। মনোমুগ্ধকর অপরুপ প্রাকৃতিক সুন্দর্য দেখে আমি ভীষণ আনন্দিত। স্থানীয়রা জানান, আন্দারশুরা পদ্ম বিলের সৌন্দর্য্য অনেকটা নস্ট হয়েছে একশ্রেণীর ভুমিগ্রাসীদের অবৈধ পুকুর খনন ও কথিত ইজারার নামে বিলের শত শত বিঘা জমি জবরদখল করে ধান চাষ। এবিষয়ে ভারশো ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সুমন হোসেন জানান, আন্দারশুরা পদ্মবিল নামে এলাকায় এবং এর বাহিরে পরিচিত।বিলে প্রাকৃতিকভাবে ফুটা পদ্মফুল দেখতে প্রতিদিন অনেক দর্শণার্থী ভীড় জমাচ্ছে। এই সুন্দর্যপূর্ণ স্থানটিতে দর্শণার্থীদের বসার সিট, টয়লেটসহ আরো আকর্ষণীয় করার লক্ষে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মহোদয়ের সঙ্গে কথা বলে কোন প্রকল্পের মাধ্যমে আরো আকর্ষণীয় করার চেষ্টা করবো।

সর্বশেষ - সর্বশেষ সংবাদ

আপনার জন্য নির্বাচিত

মিরপুরে জাতির পিতার শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ধামরাই চাঞ্চল্যকর নছর উদ্দিন হত্যা মামলার পলাতক তিন আসামী গ্রেফতার

কারাগারে নারীসঙ্গ: ডেপুটি জেলারসহ ৩ জনকে প্রত্যাহার

স্ত্রী’রা স্বামীর জন্য চতুর্থ বউ খুজছেন!

ছাত্রলীগের সভাপতি মিঠু সহ ৭ নেতাদের বিরুদ্ধে চুরি ও ভাংচুরের মামলা

মিডিয়াকর্মী সাঁচি চৌধুরীসহ পরিবারের সবাইকে আগুনে পুড়ে হত্যার চেষ্টা

কাউন্সিলর জামাল মোস্তফার পুত্র মাদক সহ আটক

পল্লবীতে আমির হোসেন হত্যা মামলায় গ্রেফতার

বাউনিয়াবাধে মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করায় আমিরের পাশে এমপি-ইলিয়াস উদ্দিন মোল্লা

পল্লবীতে সৎ মায়ের হাতে মেয়ে খুন’ বাবা’মা আটক