আইন ও আদালত, আন্তর্জাতিক, বিশেষ সংবাদ, রাজধানী, সারাদেশ

বিদেশিরা ফেসবুকের ফাঁদে ফেলে অর্থ হাতিয়ে নেয়! গ্রেফতার-৯

8442-2

বাংলাদেশ একাত্তর.কম/নিজস্ব প্রতিনিধিঃ

সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুত্ব করে মূল্যবান উপহার (পার্সেল) পাঠানোর প্রলোভন দেখিয়ে নাইজেরিয়া নাগরিকরা বেশির ক্ষেত্রে  এসব কাজ করে  সাধারণ মানুষের সাথে প্রতারণা করে চলেছে। বিদেশি নাগরিকরা এদেশে থেকে কৌশলে অভিনব কায়দায় প্রতারণার মাধ্যমে বিপুল পরিমান অর্থ আত্মসাৎ করছে।

রাজধানীসহ বিভিন্ন এলাকার অলিগলিতে ব্যাঙ্গের ছাতার মত দলবেঁধে থাকে। যেকারণে দেশে কৌশলে খুন, গুম, ধর্ষণ, যৌন হয়রানি, অর্থ লুটপাট করা সহ বিভিন্ন অপরাধ কর্মকান্ড বেড়ে গেছে।

ছবি-বিদেশি নাগরিক সহ গ্রেফতার ৯।

র‌্যাব আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই আইনের শাসন সমুন্নত রেখে দেশের সকল নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করণের লক্ষে অপরাধ চিহ্নিতকরণ, প্রতিরোধ, শান্তি ও জনশৃংখলা রক্ষায় র‌্যাব ফোর্সেস কাজ করে আসছে। সাম্প্রতিক কালে বাংলাদেশে অবৈধভাবে বসবাসকারী বিদেশী নাগরিকেরা বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডের সাথে জড়িয়ে পড়ছে। জাল ডলার বিনিময়, চোরাচালান, অবৈধ ভিওআইপি ব্যবসা ও বিভিন্ন আন্তর্জাতিক কোম্পানীর নাম ব্যবহার করে প্রতারণার মতো অপরাধে ইতোমধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে বেশ কয়েকবার ধরা পড়েছে। বর্তমান সময়ে এরকম একটি প্রতারক চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্পর্ক স্থাপন করে দামী পার্সেল প্রেরণের কথা বলে প্রতারণার মাধ্যমে সহজ-সরল জনসাধারণের নিকট থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। জঙ্গীবাদ, খুন, ধর্ষণ, নাশকতা এবং অন্যান্য অপরাধের পাশাপাশি সাম্প্রতিক এসব অপরাধী চক্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা তৎপর রয়েছে।

ইতোপূর্বে টাকাকে ডলারে রুপান্তরিত করা ও পার্সেল পাঠিয়ে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করার অভিযোগে এবং মাদকসহ ১৫-২০ জন বিদেশী নাগরিক’কে র‌্যাব-৪ কর্তৃক গ্রেফতার করে।

গত ১১ ও ১২ /২০২২ তারিখে দেশী নাগরিকসহ সংঘবদ্ধ আন্তর্জাতিক প্রতারক চক্রের  মোট ৯ জনকে গ্রেফতার করা হয়। তারা হলো (১) Udeze Obinna Ruben (42), দেশ-নাইজেরিয়া। (২) Ntombikhona Gebuza (36), দেশ-দক্ষিণ আফ্রিকা। (৩) Ifunanya Vivian Nnawuike (31), দেশ-নাইজেরিয়া। (৪) Sunday Shederack Ejim (32), দেশ-নাইজেরিয়া। (৫) Chinedu Moses Nnaji (36), দেশ-নাইজেরিয়া। (৬) Collims Ifesinachi Talike (30), দেশ-নাইজেরিয়া। (৭) Chidimma Ebele Eylofor (26), দেশ-নাইজেরিয়া। (৮) মোঃ নাহিদুল ইসলাম (৩০), জেলা-ফেনী।(৯) সোনিয়া আক্তার (৩৩), জেলা-নরসিংদী।

জব্দকরা করা হয়, ৮ টি পাসেপোর্ট, ৩১ টি মোবাইল, ৩ টি ল্যাপটপ, ১ টি চেক বই, ৩ টি পেনড্রাইভ এবং নগদ পঁচানব্বই হাজার আটশো পনেরো টাকা। 

ছবি-উদ্ধারকৃত মালামালঃ

কৌশলঃ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় ও ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করে দামী উপহার পাঠানোর লোভ দেখিয়ে অভিনব পদ্ধতিতে সাধারণ জনগণের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছিলো এই সংঘবদ্ধ চক্র। 

ছবি-সামাজিক যোগাযোগ ফেসবুক আইডি;

সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্য উপাত্তের ভিত্তিতে  ১১ই জানুয়ারি ২০২২ তারিখ রাত সাড়ে এগারোটা হতে ১২ জানুয়ারি ২০২২ তারিখ সকাল পৌঁনে সাতটা পর্যন্ত র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল র‌্যাব-৮ এর সহযোগীতায় ডিএমপির পল্লবী থানা, রুপনগর থানা এবং দক্ষিণখান থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে র‌্যাব-৪,

উক্ত গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রতারক সদস্যদের গ্রেফতার করার জন্য গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email
Comments
Share

bangladesh ekattor

বাংলাদেশ একাত্তর.কম

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

thirteen − 10 =

বাংলাদেশ একাত্তর