মঙ্গলবার , ৩০ জুন ২০২০ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আওয়ামীলীগ
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বি এন পি
  10. বিনোদন
  11. বিশেষ সংবাদ
  12. রাজধানী
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

সড়কে সোর্স কাদেরের কোটি টাকার চাঁদাবাজি: নিরব প্রশাসন

প্রতিবেদক
bangladesh ekattor
জুন ৩০, ২০২০ ৩:২১ অপরাহ্ণ

রুপনগর থানা এলাকার সড়ক ও ফুটপাত থেকে দৈনিক প্রায়ই ৬’লক্ষ টাকা  চাঁদা তুলে কাদের সিন্ডিকেট। 

বাংলাদেশ একাত্তর.কম (নিজেস্ব প্রতিবেদক)

রাজধানীর মিরপুর রুপনগর থানাধীন এলাকার বিভিন্ন সড়ক ও ফুটপাতে প্রায়ই তিন হাজার অবৈধ দোকান থেকে প্রশাসনের নাকের ডগায় বসে  প্রতিদিন  আদায় করছে চাঁদা। অথচ কিছুক্ষণ পর পর এই সড়ক দিয়েই চলছে রুপনগর থানার দায়ীত্বশীল উর্ধতন কর্মকর্তাসহ অপরাধ দমনকারী সংস্থার লোকজন। তারপরও কিভাবে চলছে এ বানিজ্য প্রশ্ন সাধারণ মানুষের।

কাদের সিন্ডিকেট- ফুটপাত থেকে চাদা আদায় করছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর  রুপনগর, দুয়ারিপাড়া মোড় থেকে  যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মোল্লার বাড়ী (মোল্লা টাওয়ার পর্যন্ত) মূল সড়কের দু্’পাশে দখল করে বসানো হয়েছে প্রায় ছ’শতাধিক দোকান। বেশিরভাগ দোকান অস্থায়ী চৌকির উপর বসানো হয়েছে।

দুয়ারীপাড়া বাসস্টান্ড থেকে ইস্টার্ন হাউজিং যেতে সড়কের দু’পাশেই বসেছে প্রায়ই দু’শতাধিক দোকান। দুয়ারীপাড়া মোড় থেকে ভোলাইয়া বস্তি যেতে ফুটপাত ও সড়কের বেশির ভাগ দখল করে ভাঙ্গারী ও চায়ের দোকান বসিয়ে ৫০টির মতো।

দুয়ারীপাড়া মোড় থেকে শুরু করে রুপনগর  শিয়ালবাড়ী কবর স্থান পর্যন্ত সড়কের দু’পাশেই প্রায়ই দেড় হাজার দোকান। কামাল মজুমদার স্কুল এন্ড কলেজ রোডের শেষ মাথায় রুপনগর খালপাড় দখল করে দু’শতাধিক দোকান। রুপনগর আবাসিক এলাকার ২৬-২৭-২৮-২৯ নম্বর রোডেও বাজার বসেছে। পাশাপাশি চলে অবাদে মাদক কেনা-বেচা।

সেকশন-৭, মিল্কভিটা চৌরাস্তাসহ আশপাশের প্রায়ই ৮ শতাধিক দোকান রয়েছে।

চাঁদাবাজ সোর্স কাদেরের সেকেন্ড ইন কমান্ড চাঁদাবাজ বিল্লাল।

সোর্স কাদেরের চাঁদা কালেশন লাইন ম্যান রয়েছে একাধিক। তার মধ্যে অন্যতম  বিল্লালের কাছে জানতে চাইলে বলেন, আমি লাইন ম্যান টাকা তুলি। কাদের ভাই থানা কন্ট্রাক নিয়েছেন। আমি বেতন ভুক্ত কর্মচারী। দৈনিক থানায় কত টাকা দিতে হয়? এমন প্রশ্নে বিল্লাল বলেন,  কাদের ভাই ভালো জানে আমি জানিনা। আরেক প্রশ্নে বিল্লাল বলেন, ওসি তো একাই সব  টাকা খায়না। নিচ থেকে উপর মহল পর্যন্ত এ টাকার ভাগ পায়। প্রতি দোকান  থেকে ২০-৩০ টাকা করে উঠাই। রুপনগর এলাকায় ৩ হাজার দোকান হবে? হ, এমনই হবে।

এ প্রতিবেদক এর কাছে তথ্য আছে, সড়কের দোকানের ব্যবসার ধরণ বুঝে চাঁদা উঠানো হয়। যেমন  মুরগীর দোকান  ২০০ টাকা, ভাঙ্গারী দোকান ১০০ টাকা, কাপুড়ের দোকান ২০০ টাকা, মাছের দোকান ২০০ টাকা, চায়ের টোং দোকান ৫০ টাকা, কাঁচা মাল (ভ্যানগাড়ী)  ৪০ টাকা। যারা অস্থায়ী (হেটে বিক্রি) তাদের কাছ থেকে ৩০ টাকা। এই দোকান গুলো থেকে আবার সাপ্তাহিক  চাঁদা নেওয়া হয় দোকান প্রতি  ২০০ টাকা। কেউ না দিতে চাইলে অন্যথায় দোকান বন্ধ হয়ে যায়।

সরল অংক যদি করি তবে ৩ হাজার দোকান থেকে  ২০০ টাকা করে চাঁদা নিলে  দৈনিক ৬’লাখ টাকা, মাসে ১ কোটি ৮০ লাখ টাকা।

তিন হাজার দোকান থেকে দৈনিক গড় হারে ১০০ টাকা করে চাঁদা নেয়া হলে, চাঁদার পরিমাণ ৩’লাখ টাকা। মাসে ৯০ লাখ, ১২ মাসে ১০-কোটি ৮০ লাখ টাকা। সাপ্তাহিক দোকান প্রতি ২০০ টাকা, এক সাপ্তাহে ৬’লাখ টাকা। ঐ হিসেবে মাসে ২৪ লাখ টাকা। তাহলে বছরে দ্বারায় ২’কোটি ৮৮ লাখ টাকা। সে হিসেবে বছরে চাঁদার পরিমাণ দ্বারায়-১৩ কোটি ৬৮ লাখ টাকা।

এসব দোকানে কাঁচা বাজার , মাছ মাংস ও বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিস বেঁচাকেনা হয়। কস্তুরির তেল ও বিভিন্ন গাছ গাছড়ার ঔষধ বিক্রি করে। প্রতিদিন সকাল ৭ টা থেকে রাত্রি পর্যন্ত দোকান খোলা থাকে। এখানেও বড় একটি চাঁদার অংশ রয়েছে।

২৫শে জুন বৃহস্পতিবার সন্ধ্যা! সাইরেন বাজিয়ে  রুপনগর থানার ডিউটিরত টহল পুলিশের গাড়ী এসে হাজির, মনে হইয়েছিলো কোনো দাগি ক্রিমিনাল ধরতে তারা দায়ীত্ব পালনে এসেছে। কিন্ত সেই ধারণা টা ছিলো ভূল। দেখা গেলো,  রুপনগর আবাসিক ৩৯ নম্বর রোডে গাড়ী থামার সাথে সাথেই সকল টোং দোকানের লাইট গুলো মুহুর্তের মধ্যেই বন্ধ হয়ে গেলো। তখন জানা গেলো প্রতি দোকান থেকে ৫০ টাকা করে চাঁদা নিতে আসে তারা। সাইরেন বাজানো মানে হলো টাকা গুলো রেডি করা। সাইরেন বাজিয়ে আবার চলে গেলো সকল লাইট আবার জ্বলে উঠলো। সড়ক ও ফুটপাত দখল করে রয়েছে বিভিন্ন বাহারি দোকানপাট,  চাঁদার রেট ও  ভিন্ন ভিন্ন, চাঁদা না দিলেই দোকান বন্ধ করে দেয় কাদের বাহিনী, এমন কি মারধরও করে সোর্স কাদের সিন্ডিকেটের লোজজন।

গোস্ত ব্যবসায়ী রফিক ও সবজি বিক্রেতা মজনু বলেন, করোনার আগে প্রতিদিন থানার লাইন ম্যান কাদেরের লোকজনকে দিতাম ১০০ টাকা। এখন প্রতিদিন দিতে হয় ২০০ টাকা। তারা আরও বলেন, ৫ মিনিটের জন্য একটা সবজির দোকান বসালেও কাদেরের লোকজনকে ১০০ টাকা দেয়া লাগে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মাছ ব্যবাসী বলেন, কাদের পুলিশের ভয় দেখিয়ে দাম না দিয়ে মাছ নিয়ে যায়, বলে স্যার খাবে। দাম চাইলেই দোকানে লাথিসহ অকথ্য ভাষায় গালিগালাজ করে কাদের।

জানা যায়, রুপনগর থানার তালিকা ভুক্ত  মাদক ব্যবসায়ী সোর্স মোহন, আগে রুপনগর থানা এরিয়ায় ফুটপাত ও সড়কের দোকান থেকে চাঁদা তুলতো। থানা পুলিশের সাথে সম্পর্কের সুবাদে বে-পরোয়া হয়ে উঠে সোর্স মোহন। এলাকাবাসীর কাছে এক আতংকের নাম সোর্স মোহন। তার নিয়ন্ত্রণে রাজধানীর বিভিন্ন স্থানে মাদক স্পট চলতো, পরে সে বিভিন্ন কৌশলে এলাকার নিরীহ মানুষদের ফাঁসিয়ে মোটা অংকের অর্থ হাতিয়ে নিতো। সরকারের পক্ষ থেকে সারাদেশে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স জারি করা হলে সোর্স মোহনকে ধরতে মরিয়া হয়ে উঠে রুপনগর থানা পুলিশ। পরে মোহন জেল হাজতে যাওয়ার পরে রুপনগর থানা এলাকার ফুটপাতের চাঁদা উঠানোর টেন্ডার পায় সোর্স কাদের। কাদের তার লোকজন দিয়ে বর্তমানে দৈনিক লাখ, লাখ টাকা চাঁদা কালেশন করে আসছে।

জানা যায়, সোর্স মোহন থাকা কালিন তার আন্ডারেই কাজ করতো সোর্স কাদের। সোর্স মোহন আটক হওয়ার পর গুরুর দেখানো পথ অনুসরণ করেই চলছে শিষ্য কাদের।

স্থানীয়রা বলেন, এবিষয়ে প্রশাসনের লোকজনের কোনো মাথা ব্যাথা নেই।  কাদেরের বে-পরোয়া চাঁদাবাজির বিষয়ে জানতে চাইলে, রুপনগর থানার ওসি বলে, আপনারা ধরে বেঁধে আমাকে জানাবেন। এমনো অভিযোগ উঠে,  দিনে দিনে ওসির প্রিয় পাত্র হয়ে উঠার কারনে কাদের রুপনগর থানার ওসি বাদে আর কাউকেই এখন পাত্তা দেয়না। সে এখন মোহনের চেয়েও ভংকর বলে জানায় এলাকাবাসী।

নাম প্রকাশে অনিচ্ছুক রুপনগর থানার একজন পুলিশ অফিসার বলেন, চাকরি করি, তাই নিরব থাকতে হয়, তানা হলে কাদেরের মত চাঁদাবাজ পুলিশের নাম করে চাঁদাবাজি করতে পারে? ওসি স্যার যদি একবার বলে তবে কাদেরের জায়গা হবে জেল খানায়।

সোর্স কাদের থেকে যারা সুবিধা পায় অসাধু পুলিশের পাশাপাশি রাজনৈতিক স্থানীয় প্রভাবশালী নেতা-নেত্রী এবং স্থানীয় সাংবাদিক ও ময়লা কামাল। জানা যায়, স্থানীয় নেতা, লতিফ মোল্লা  প্রতি সাপ্তাহে এ চাঁদার সুবিধা ভাতা নেয় ২০ হাজার টাকা, নেত্রী-নাজমা ৫ হাজার টাকা। এক সাংবাদিক রুপনগর আবাসিক এলাকার মোড়ে ঠিকানা, সেও কিছু সুবিধা নেয়। কারেন্ট চোর ময়লা কামলা  প্রতি দোকানে অবৈধভাবে সরকারি বিদ্যুৎতের লাইন দিয়ে লাইট প্রতি ২০টাকা করে চাঁদা তুলে।

(৩ হাজার দোকান থেকে ১০০ টাকা করে নিলে দৈনিক  ৩লাখ। মাসে ৯০ লাখ। ওই একই দোকান থেকে সাপ্তাহে আবার ২০০ টাকা করে নিলে হয় ৬লাখ,  মাসে ২৪ লাখ। মাসে দাড়ায় ১ কোটি ১৪ লাখ টাকা।

রূপনগর থানাধীন এলাকায় সড়ক ও ফুটপাতের দোকান থেকে দৈনিক চাঁদা তুলার বিষয়ে জানতে সোর্স কাদেরের ব্যবহারিক মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি প্রথমে সব হ্যা বলে, পরে সাংবাদিক পরিচয় পেয়ে লাইনটি কেঁটে দেয়। পরবর্তীতে কল দিলেও ফোন রিসিভ করেনি সোর্স কাদের।

ডিএনসিসি’র ৬নং ওয়ার্ড (নবনির্বাচিত) কাউন্সিলর তাইজুল ইসলাম চৌধুরী বাপ্পীর কাছে জানতে, একাধিক বার তার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেনি।

রুপনগর থানার ওসি (অপারেশন ) মোকাম্মেল হক বলেন, দুয়ারিপাড়ার বাজার ‘বা’ কাদের সন্মন্ধে আমি অবগত নই, আমি এখন সব সময় তজবিগুনি আর মানুষের সেবা করে আল্লাহর পথ স্বরন করি। আপনি ওসি সাহেবের সাথে কথা বলতে আরো জানতে পারবেন।

কাদেরের চাঁদাবাজির বিষয়ে রুপনগর থানার ওসি আবুল কালাম আজাদের কাছে জানতে চাইলে, তিনি উল্টো এ প্রতিবেদকের কাছে কাজনতে চান, কাদের কি আবারও চাঁদা তুলে? ওকেতো একবার দৌঁড়ানো দিয়েছিলাম। ফিরে টাকা তুলতে দেখলে সাথে সাথে ধরে বেঁধে ফেলবেন। চাঁদাবাজ ধরা কি সাধারণ মানুষের কাজ? এমন প্রশ্নে ওসি  অট্টহাসি দিয়ে বলেন, এটা তো ইজিলি ব্যাপার, পুলিশের দোষ খুব সহজেই দেওয়া যায়,  রাজনৈতিক নেতারা এগুলো পুলিশের নামটা ইউজ্ড করে,  টাকা পয়সা কারা কি ভাবে পায় তা জানিনা। পাইলেও পাইতে পারে। এ প্রতিবেদককে দায়ীত্ব দিয়ে ওসি বলেন, আপনি টাকা উঠাতে  দেখলে আমাকে জানাবেন আমি ব্যবস্থা নিবো।

সর্বশেষ - সর্বশেষ সংবাদ

আপনার জন্য নির্বাচিত

পীরগঞ্জে অগ্নিকান্ডে অসহায়ের বাড়ী পুড়ে ছাই- সাহায্য পেলেন ত্রান!

১৪ তারিখ থেকে লকডাউন, চিন্তায় জামিলা

বাসের চালক,কন্ডাক্টার, হেলপার সবাই ডাকাত:আটক-৯

পল্লবীর গ্যাং কালচারঃ অপকর্মে সিদ্ধহস্ত আরজু বাহিনী

রূপনগর ক্লাবের সেক্রেটারি ওসি হলে দোষ কি? তিনি তো জুয়া খেলেনি

ভারতে তরুণীকে ভয়ংকর নির্যাতনকারী টিকটক বাবুসহ দুই জন গুলিবিদ্ধ

সিনিয়র সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদকে সভাপতি মোঃ আমির হোসাইনকে সাধারণ সম্পাদক করে জাতীয় ঢাকা প্রেস ক্লাব-এর কেন্দ্রীয় কার্য্যনির্বাহী কমিটি গঠিত।

পল্লবীতে রাশিয়া ফেরত যুবকের গলা কাটা লাশ উদ্ধার

পল্লবীতে রাশিয়া ফেরত যুবকের গলা কাটা লাশ উদ্ধার

ডিবি কার্যালয়ে হঠাৎ তানজিন তিশা

পল্লবী থানা হেফাজতে জনি হত্যার বিচারের দাবিতে পোস্টারে ছেয়ে গেছে