রাজধানী

৪ নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক

%e0%a7%aa-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%87%e0%a6%9c%e0%a7%87%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%a8%e0%a6%b8%e0%a6%b9-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0%e0%a6%95-%e0%a6%9a

৪ নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক

বাংলাদেশ একাত্তর.কমঃ শামীমা আক্তার।

আমেরিকান নাগরিক পরিচয় দিয়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপরীত লিঙ্গের কারও সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলেন বাংলাদেশে বসবাসরত চার নাইজেরিয়ান নাগরিক। একপর্যায়ে দামি উপহার পাঠানোর প্রলোভন দেখিয়ে অভিনব পন্থায় হাতিয়ে নেন মোটা অঙ্কের অর্থ। অন্যদিকে এই চার নাইজেরিয়ান নাগরিকদের কাস্টমস কর্মকর্তা সেজে প্রতারণার কাজে সহায়তা করে আসছিলেন বাংলাদেশি এক নারী।
বৃহস্পতিবার (০৬ আগস্ট) দিনগত রাতে রাজধানীর কাফরুল ও পল্লবী এলাকায় অভিযান চালিয়ে ওই চার নাইজেরিয়ান নাগরিক ও বাংলাদেশি নারীকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।”

এ সময় তাদের কাছ থেকে দুইটি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকে অর্থ জমা করার বই, চেকবই, ১২টি মোবাইল ফোন, একটি প্রাইভেট জিপ গাড়ি, নগদ তিন লক্ষাধিক টাকাসহ হোয়াটসঅ্যাপ-ইমো-ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়।

আটকরা হলেন- ওনোরাহ নামদি ফ্রাঙ্ক(৩২), উদেজে ওবিনা রুবেন(৪১), ম্যাকদুহু কেলভিন(৪১), ফ্র্যাঙ্ক জ্যাকব (৩৫) ও বাংলাদেশি নাগরিক টুম্পা আক্তার (২৩)।”

শুক্রবার (৭ আগস্ট) র‍্যাব-৪ এর অপারেশন অফিসার এএসপি জিয়াউর রহমান বলেন, আটক নাইজেরিয়ান নাগরিকদের চক্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সঙ্গে আমেরিকান নাগরিক হিসেবে পরিচয় দিয়ে বন্ধুত্ব গড়ে তুলতেন। একপর্যায়ে প্রতারণার কৌশল হিসেবে দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখাতেন।

তার কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে এক নারী উপহার আসার কথা বললে ভিকটিমের বিশ্বাসযোগ্যতা অর্জন করে এবং পারসেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে হবে বলে জানান।

একপর্যায়ে ভিকটিম কথিত ভ্যাট/শুল্ক বাবদ বিভিন্ন ব্যাংকে টাকা পাঠান। এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় চক্রটি।

আসামিদের বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান র‍্যাব-৪ এর অপারেশন অফিসার এএসপি জিয়াউর রহমান।

Print Friendly, PDF & Email
Comments
Share
bangladesh ekattor

bangladesh ekattor

বাংলাদেশ একাত্তর.কম

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

20 − 8 =