শনিবার , ১৩ জানুয়ারি ২০১৮ | ১৮ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থ ও বাণিজ্য
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তথ্য-প্রযুক্তি
  7. ধর্ম
  8. বিনোদন
  9. বিশেষ সংবাদ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. শিল্প ও সাহিত্য
  14. সর্বশেষ সংবাদ
  15. সারাদেশ

স্থলবন্দর দিয়ে ৫ বছরে রফতানি ৫২ লাখ মেট্রিক টন পণ্য

প্রতিবেদক
bangladesh ekattor
জানুয়ারি ১৩, ২০১৮ ৭:৪৮ পূর্বাহ্ণ

বেনাপোল স্থলবন্দরে সাজানো রফতানি পণ্য/ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরসহ চলমান ১০টি স্থলবন্দর দিয়ে গত পাঁচ অর্থবছরে প্রতিবেশী ভারতসহ চারটি দেশে ৫১ লাখ ৯৬ হাজার ২৪৫ মেট্রিক টন বাংলাদেশি পণ্য রফতানি করা হয়েছে। আর আমদানি করা হয়েছে ৪ কোটি ১৫ লাখ ৫৪ হাজার ৪৩৮ মেট্রিক টন পণ্য।

সংশ্লিষ্টরা বলছেন, এক সময় বাংলাদেশ আমদানি নির্ভর দেশ হিসেবে পরিচিতি থাকলেও এখন রফতানিকারক হিসেবেও সুনাম অর্জন করছে। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও বৈধ সুযোগ-সুবিধা বাড়ানো হলে এখাতে ব্যবসায়ীদের আগ্রহ আরও বাড়বে।

আর বন্দরগুলোতে অবকাঠামোসহ সব ধরনের সুবিধা বাড়াতে সরকার আন্তরিকভাবে কাজ করছে বলেও জানায় বন্দর কর্তৃপক্ষ।

সূত্রে জানা যায়, দেশে সর্বমোট অনুমোদিত ২৩টি স্থলবন্দর রয়েছে। এগুলো হচ্ছে- বেনাপোল, বাংলাবান্ধা, সোনা মসজিদ, হিলি, বিরল, টেকনাফ, বুড়িমারী, আখাউড়া, ভোমরা, দর্শনা, তামাবিল, বিবির বাজার, কোবরাকুড়া-কড়ইতলী, নাকুগাঁও, রামগড়, সোনাহাট, তেগামুখ, চিলাহাটি, দৌলতগঞ্জ, ধানুয়া, শেওলা ও বাল্লা স্থলবন্দর।

তবে এগুলোর মধ্যে সচল রয়েছে ১০টি স্থলবন্দর। সর্বশেষ গত মাসে সিলেটের তামাবিল স্থলবন্দর চালু হয়ে চলমান বন্দরের সংখ্যা দাঁড়িয়েছে ১১টিতে। এর মধ্যে ৬টি সরকারি ব্যবস্থাপনায় আমদানি-রফতানি কার্যক্রম পরিচালনা করছে। বাকি ৫টি চলছে বেসরকারি ব্যবস্থাপনায়। অন্যান্য ১২টি স্থলবন্দর দিয়ে এখন পর্যন্ত বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়নি। স্থলপথে বাংলাদেশের সঙ্গে ভারত, মায়ানমার ও নেপালের বাণিজ্যিক কার্যক্রম সচল রয়েছে। বাইরের দেশ থেকে আমদানি হওয়া পণ্যের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামাল ও যন্ত্রাংশ। আর রফতানি পণ্যের মধ্যে কাঁচা পাট ও পাটের তৈরি পণ্য উল্লেখযোগ্য।

সূত্র বলছে, ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত গত পাঁচ অর্থবছরে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়েছে ৬৪ লাখ ৩৭ হাজার ৯৯৩ মেট্রিক টন পণ্য। এ সময় বাংলাদেশি উৎপাদিত পণ্য ভারতে রফতানি হয়েছে ১৯ লাখ ৫৯ হাজার

সর্বশেষ - সারাদেশ