মঙ্গলবার , ২২ অক্টোবর ২০১৯ | ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বিনোদন
  10. বিশেষ সংবাদ
  11. রাজধানী
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

“পদ্মা” নামে নবম বিভাগ; হেড কোয়ার্টার ফরিদপুরঃ

প্রতিবেদক
bangladesh ekattor
অক্টোবর ২২, ২০১৯ ১:২৬ অপরাহ্ণ

পদ্মা নামে দেশের নবম বিভাগ হচ্ছে, আর এর হেড কোয়ার্টার হবে ফরিদপুরে । এই বিভাগের সীমানা এবং কোন কোন জেলা এতে অন্তর্ভুক্ত হবে, সে বিষয়ে কাজ শুরু করবে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রী এই বিভাগের কার্যক্রম দ্রুততার সঙ্গে শুরু করার জন্য মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ফরিদপুরকে সিটি করপোরেশন করার কাজ শুরু করতেও নির্দেশ দেন। স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালউদ্দিন আহমেদ গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন বিভাগ গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়া নতুন সাতটি থানা এবং একটি পৌরসভা করার প্রস্তাবও অনুমোদন করা হয়।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (২১ অক্টোবর) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বিভাগ হওয়ার শর্ত দিয়ে ফরিদপুরকে সিটি করপোরেশন করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হলো, বিভাগীয় সদর দপ্তরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনো বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।

দেশের অন্যতম পুরোনো পৌরসভা ফরিদপুরকে সিটি করপোরেশন ও পদ্মা বিভাগ করা হচ্ছে। সোমবার সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ফরিদপুরকে দেশের ১৩তম সিটি করপোরেশন এবং নবম বিভাগ ঘোষণা করা হয়।
এদিকে ফরিদপুরকে সিটি করপোরেশন ও পদ্মা বিভাগ ঘোষণার পরপর শহরবাসীর মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়। অনেকে সরকার প্রধানকে ধন্যবাদ জানিয়ে মিষ্টি বিতরণ করে।

সর্বশেষ - রাজনীতি