শনিবার , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বিনোদন
  10. বিশেষ সংবাদ
  11. রাজধানী
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

তাড়াইলে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রতিবেদক
bangladesh ekattor
ফেব্রুয়ারি ২৩, ২০১৯ ৪:৩৩ অপরাহ্ণ

সুব্রত চক্রবর্তী , তাড়াইল (কিশোরগঞ্জ ): কিশোরগঞ্জের তাড়াইলে যথাযোগ্য মর্যাদায়  মাতৃভাষা দিবস পালিত হয়েছে ।

জানা গেছে,একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে উপজেলা চত্বর শহীদ মিনারে ভাষা সৈনিকদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এর সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আজিজুল হক ভূঁইয়া মোতাহার,উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন নাহার,থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা চৌধুরী মিজানুজ্জামান,ওসি(তদন্ত) মিজানুর রহমান সহ প্রশাসনের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ।

এর পর পরই বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং উপজেলা মানবাধিকার কমিশনের পক্ষ থেকে সভাপতি এনামুল হক ভূঁইয়া নজরুল ও সাধারণ সম্পাদক মুকুট রঞ্জন দাস সহ অন্যান্য সদস্যরা পুষ্পস্তবক অর্পণ করেন ।এছাড়া উপজেলা ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্স ফাউন্ডেশন এর পক্ষে অন্যান্য সদস্যদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা সভাপতি আলী হায়দার ও যুগ্ম সম্পাদক আবু তাহের মরাজ।উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সর্বস্তরের জনগণ ৫২র ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে  শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন নাহার সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তাদের নিয়ে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।

উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ ও উন্নত দেশ গড়ার প্রত্যয় নিয়ে শপথ গ্রহণ করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আজিজুল হক ভূঁইয়া মোতাহার ।

একুশের প্রত্যুষে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে প্রভাতফেরির আয়োজন করা হয়।উক্ত প্রভাতফেরিতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,বিভিন্ন এনজিও প্রতিনিধি, সামাজিক সংগঠন,সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ অংশ নেয়।প্রভাতফেরি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ।

সকাল ১০টায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এক আলোচনা সভায় বক্তারা ৫২’র ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরেন।উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা ও পরিবারের সদস্য,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী এবং সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ । উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে র শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন  প্রতিযোগীতা ও আলোচনা সভা অনুষ্টিত হয়।

সর্বশেষ - রাজনীতি