বুধবার , ১০ এপ্রিল ২০১৯ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন ও আদালত
  3. আওয়ামীলীগ
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. ধর্ম
  9. বি এন পি
  10. বিনোদন
  11. বিশেষ সংবাদ
  12. রাজধানী
  13. লাইফস্টাইল
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

খাবারের মান তদারকিতে মাঠে নামছে: ভোক্তা অধিকার আইন

প্রতিবেদক
bangladesh ekattor
এপ্রিল ১০, ২০১৯ ৩:৫৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ  একাত্তর.কম (শামীমা আক্তার)    জার্তীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের খাবারের মান তদারকিতে মাঠে নামছে ।
এ জন্য অধিদফতরের পক্ষ থেকে উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারকে প্রধান করে ৬ সদস্যের একটি মনিটরিং টিম গঠন করা হয়েছে।
এ টিমের সদস্যরা প্রথম পর্যায়ে রাজধানীতে অভিযান শুরু করবেন এবং পরে তাদের নেতৃত্বে সারা দেশে অভিযান পরিচালনা করা হবে। এ সময় শিক্ষাপ্রতিষ্ঠানের হল থেকে শুরু করে ক্যান্টিন ও হাসপাতালে কোনো ধরনের অস্বাস্থ্যকর খাবার পেলেই সংশ্লিষ্টদের ভোক্তা আইনের আওতায় শাস্তি প্রদান করা হবে।

মনজুর মো. শাহরিয়ার বলেন, স্কুলেও অভিযান চালানো হবে। বিশেষ করে শিশুদের খাবারে যাতে কোনো ধরনের ঝামেলা না থাকে তা সবার আগে তদারকি করা হবে। শুধু অভিযান নয়, হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের খাবারের মান ভালো না হলে উপযুক্ত প্রমাণসহ যে কেউ অধিদফতরে অভিযোগ করতে পারবে। প্রমাণ মিললে সংশ্লিষ্টদের কঠোর শাস্তির আওতায় আনা হবে।
এ ছাড়া সরকারি হাসপাতালগুলোর রোগীদের যে খাবার সরবরাহ করা হয় সেগুলোর মানের দিকেও বিশেষ নজর দেয়া হবে বলে জানিয়েছে অধিদফতর সূত্র। রোগীদের জন্য তৈরি করা খাবারের মানে কোনো ধরনের অনিয়ম পেলে ব্যবস্থা নেয়া হবে।

এ ছাড়া রাজধানীর নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে অভিযান চালিয়ে দুই লাখ টাকা জরিমানা এবং এ্যাপোলো হাসপাতালের ক্যান্টিন ‘ফুড ভিলেজে’ অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এবিষয়ে সাধারন জনগন মনে করছেন শুধু হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের খাবারের মান তদারকি করলে হবেনা এ অভিযান চালাতে হবে রাজধানীর প্রতিটি থানা এলাকা জুড়ে খাবারের হোটেলেও, সেখানেও প্রচুর অস্বাস্থ্যকর প্ররিবেশে তৈরী হচ্ছে খাবার।

সর্বশেষ - অন্যান্য

আপনার জন্য নির্বাচিত