রাজধানী, রাজনীতি, সারাদেশ

আগামী কাল থেকে ঢাকার দুই সিটিতে নির্বাচনি প্রচার যুদ্ধ শুরু

%e0%a6%86%e0%a6%97%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%a5%e0%a7%87%e0%a6%95%e0%a7%87-%e0%a6%a2%e0%a6%be%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%a6%e0%a7%81%e0%a6%87-%e0%a6%b8

অনলাইন ডেক্সঃ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের  আজ বৃহস্পতিবার শেষ দিন। কাল শুক্রবার প্রতীক বরাদ্দের পর থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু করতে পারবেন মনোনীত প্রার্থীরা।

ভোট গ্রহণ করা হবে ৩০ জানুয়ারি। এর মধ্য দিয়েই মাঠে গড়াবে ভোট যুদ্ধ।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে গতকাল বুধবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল। তারা বলেছেন, আওয়ামী লীগ একটি সুন্দর, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও স্বচ্ছ নির্বাচন দেশ বাসিকে উপহার দিতে চায়।

অন্যদিকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ইসির সাফল্য অনেকটা নির্ভর করছে ভোটারদের আগমনে। তিনি ভোটার উপস্থিতির ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর সহযোগিতা কামনা করেন।

গত ২২শে, ডিসেম্বর ঢাকা উত্তর ও দক্ষিণ দুই সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করেন ইসি। ৩১শে, ডিসেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। যাচাই–বাছাই শেষে এখন পর্যন্ত উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে প্রার্থী আছেন ছয়জন। উত্তর সিটিতে মেয়র পদে আওয়ামী লীগের  মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম আর বিএনপির মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল।

 আজ প্রার্থিতা প্রত্যাহারের পর দুই সিটিতে প্রার্থীর সংখ্যা কমতে পারে। আজ বিকেলে চূড়ান্ত প্রার্থী তালিকা তৈরি হতে পারে।

এখানে সাধারণ কাউন্সিলর পদে এবং সংরক্ষিত কাউন্সিলর পদে বৈধ প্রার্থী যথাক্রমে ৩৫৯ ও ৮৭ জন। ঢাকা দক্ষিণ সিটিতে মেয়র পদে প্রার্থী আছেন সাতজন। দক্ষিণ সিটি করপোরেশনে নৌকা প্রতিক নিয়ে লড়বেন শেখ ফজলে নূর তাপস।অন্যদিকে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ধানের শীষের মনোনীত প্রার্থী ইশরাক হোসেন। এই সিটিতে সাধারণ কাউন্সিলর পদে ৪৩৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১০০ জন প্রার্থী আছেন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি অনুযায়ী প্রতীক বরাদ্দের আগে নির্বাচনী প্রচারের কোনো সুযোগ নেই। যার কারনে এখনো মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীরা আনুষ্ঠানিকভাবে প্রচারে নামেননি।লিফলেট, পোস্টার, ফেস্টুন সাঁটানো বা ভোট চেয়ে মাইকিং করা এসব শুরু করা  কোনো প্রার্থীই করেনি। তবে প্রার্থীদের অনেকেই ঘরোয়া বিভিন্ন মিটিং করছেন।ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের কাল শুক্রবার থেকে প্রচার শুরু হবে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email
Comments
Share
Avatar

bangladesh ekattor

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*

9 − six =